প্রশিক্ষণ সমূহ

ওয়েব রিসার্চ এন্ড ডেটা এন্ট্রি

কোর্স বিবরণ
যা যা শেখানো হবে
অন্যান্য

কোর্স বিবরণ

আমার অনেক শিক্ষার্থীরাই বলে ভাই আপনি তো অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করেন, আমাকে একটু শিখিয়ে দিন না! অনেক বন্ধু দুর থেকে ফোন করে বলে, দোস্ত শিখিয়ে দে-না তোর ডাটা এন্ট্রির কাজটা আমিও কিছু ইনকাম করি!

এ ধরনের অনেক কথা নিয়মিত শুনতে হয় আমাকে, কারণ আমি অনলাইন ও অফলাইন ফ্রিল্যান্সিং করে বার বছরেরও বেশি সময় যাবৎ ডাটা এন্ট্রি ও ওয়েব রিসার্চ এর কাজ করছি, এবং ভাল একটি অবস্থান তৈরী করতে সক্ষম হয়েছি।

ঐ ধরনের প্রশ্ন শুনে কি উত্তর দিব খুজে পাই না, উল্টো বিব্রত হই। তাই বেশ কিছুদিন থেকে চিন্তা করছিলাম, আমার প্রতিষ্ঠিত ফ্রিল্যান্স আইটি ইন্সটিটিউটে একটি কোর্স চালু করব ওয়েব রিসার্চ এন্ড ডাটা এন্ট্রির যারা এ ধরনের প্রশ্ন করে তারা যেন কিছু হাতে কলমে শিখতে পারে।




ওয়েব রিসার্চ এবং ডাটা এন্ট্রি কি?
ইন্টারনেট এর সহায়তায় বিভিন্ন ওয়েব সাইট খুঁজে খুঁজে যে কোন তথ্য বের করার প্রক্রিয়াকেই ওয়েব রিসার্চ বলা হয় আর যে তথ্য গুলো পাওয়া গেল সেই তথ্য গুলো নির্দিষ্ট প্লাটফরমে এন্ট্রি করাই হচ্ছে ডাটা এন্ট্রি।

ওয়েব রিসার্চ এবং ডাটা এন্ট্রি কেন শিখবেন?
আপনার ক্লায়েন্ট এর চাহিদা মত তথ্য খুঁজে দেওয়ার জন্য আপনাকে ওয়েব রিসার্চ এবং ডাটা এন্ট্রি এর কাজ শিখতে হবে, এখন প্রশ্ন হল আপনার ক্লায়েন্টের বিভিন্ন তথ্য সংগ্রহ করার প্রয়োজন হল কেন? সেই তথ্য গুলিই বা কি?

মনে করুন, আপনি একজন ব্যবসায়ী আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানে নতুন নতুন কিছু পণ্য নিয়ে এসেছেন বিক্রি করার জন্য এখন আপনার ঐ পণ্যের সম্ভাব্য ক্রেতা যারা আছেন তারা যদি না জানে যে আপনার কাছে তাদের চাহিদার পণ্য আছে তাহলে তো তারা আপনার ব্যবসা প্রতিষ্ঠানে সেই পণ্য কিনতে আসবে না। তাই আপনার পণ্যের সম্ভাব্য ক্রেতাদের পণ্য সম্পর্কে জানার জন্য আপনার প্রয়োজন হবে সম্ভাব্য ক্রেতাদের বিভিন্ন তথ্য।

আপনার যা যা জানতে হবেঃ
ভালো ভাবে বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করা জানতে হবে।
গুগোলে সার্চ করার কিছু টেকনিক আছে সেগুলো জানতে হবে।
ফেসবুক ব্যবহার করা জানতে হবে (ফেসবুক এর বিভিন্ন ফিচার বের করা জানতে হবে)
এম এস এক্সেল বা গুগোল শীট এর ব্যবহার ভালোভাবে জানতে হবে।

ভালোভাবে কাজ শেখার পরে কোথায় কাজ পাবেন?
প্রথমেই আমি বলব আপনি যখন দেখবেন যে আপনি মোটামুটি কাজ শিখে গেছেন তখন আপনি আপনার আশে পাশে বা দূরে যারা কাজ করছে তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন এবং প্রথম দিকে ফ্রিতে হলেও তাদের সাথে কিছুদিন কাজ করবেন তাহলে আপনার বাস্তব কাজের অভিজ্ঞতা হয়ে যাবে এর পরে কিছুদিন আপনার কাজ সম্পর্কিত বিভিন্ন ফেসবুক গ্রুপে এক্টিভ থাকুন দেখবেন সেখানে অনেকই জব পোষ্ট করতেছে সেখান থেকে কাজ নিয়ে নিজে নিজেই কাজ করুন এভাবে আরো কিছু দিন কাজ করার পরে এবার আপনি বিভিন্ন  মার্কেটপ্লেস এর দিকে অগ্রসর হবেন তাহলেই দেখবেন আপনি খুব তাড়াতাড়ি অনলাইনে আপনার একটা শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন।


কোর্স সিলেবাস পেতে ক্লিক করুনঃ সিলেবাস (পিডিএফ)

যা যা শেখানো হবে

  • ওয়েব রিসার্চ

  • ই-মেইল কালেকশন

  • ডাটা মিনিং

  • ভার্চুয়াল এ্যাসিসটেন্ট

  • ডাটা কালেকশন

  • ওয়েবসাইট ডাটা এন্ট্রি

  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডাটা এন্ট্রি

  • ই-কমার্স ডাটা এন্ট্রি

  • ক্যাপচা/ইমেজ রাইটিং

  • এ্যাডমিন লেবেল ডাটা এন্ট্রি

  • পে পার ক্লিক (পিপিসি)

অন্যান্য


কোর্স ফিঃ ৫ হাজার টাকা


ক্লাসের সময়ঃ সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। (২ ঘন্টা)


যোগাযোগঃ মনা প্লাজা (২য় ও ৪র্থ তলা), ফরিদশাহ্ রোড, কাঠপট্টি, ঝিলটুলি, ফরিদপুর।

আপনার প্রশ্নের উত্তরঃ

১. আমি কি এই কোর্স করতে পারবো?
উত্তরঃ কেন পারবেন না? সবাই পারলে আপনিও পারবেন। কেউই শেখার পর শিখতে আসে না। সবাই শেখার জন্যই আসে। আমাদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষকরা আপনাকে শেখাতে নিরলস চেষ্টা করবেন।
২. কোর্স শেষ করেই কি আমি ইনকাম করতে পারবো?
উত্তরঃ আমরা আপনাকে ১০০% ইনকামের গ্যারান্টি দিতে পারি না। তবে আপনি যদি আমাদের ইন্সট্রাকশন ফলো করে কাজ করে থাকেন তাহলে অবশ্যই ইনকাম করতে পারবেন। আর একেবারেই না পারলে ফ্রিল্যান্স আইটি ইন্সটিটিউটের টিমে কাজ করার সুযোগ তো রয়েছে।
৩. কোর্স শেষে কি আমি সাপোর্ট পাবো?
উত্তরঃ কোর্স শেষে আপনি আমাদের ইন্সটিটিউটে লাইফটাইম সাপোর্ট পাবেন।
৪. ক্লাসের সময় কি পরিবর্তন করা যাবে?
উত্তরঃ আমাদের প্রতিমাসেই বেশ কয়েকটি ব্যাচ শুরু হয়। আপনি এই ব্যাপারে আমাদের অ্যাডমিশন ডেস্ক এ কথা বলতে পারেন। আমাদের অন্য ব্যাচে সিট ফাঁকা থাকলে অবশ্যই পরিবর্তন করা যাবে।
৫. আমাকে কি মার্কেটপ্লেসে একাউন্ট করে দেওয়া হবে?
উত্তরঃ আমাদের তথ্যপ্রযুক্তির প্রশিক্ষকরা আপনাকে ২টি মার্কেটপ্লেসে একাউন্ট তৈরি করতে সর্বাত্মক সাহায্য করবে।
৬. কোর্স ফি ইন্সটলমেন্টে কি দিতে পারবো?
উত্তরঃ আমাদের ইন্সটিটিউটের নিয়ম হচ্ছে প্রতিটি কোর্স শুরু করার পূর্বে প্রদত্ত সম্পূর্ণ কোর্স ফি জমা দিয়ে অবশ্যই ভর্তি হতে হবে। ভর্তির পূর্বে কোন ক্লাস নেওয়া হয় না।
৭. কোর্স শেষে কি সার্টিফিকেট প্রদান করা হবে?
উত্তরঃ আমাদের অফিস প্রোগ্রামে ৩ মাস এবং ৬ মাসের কোর্সে সরকার অনুমোদিত সার্টিফিকেট প্রদান করা হয়। বাকী কোর্সগুলিতে আমাদের প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট দেওয়া হয়।
৮. নির্দিষ্ট সময়ে কোর্স শেষ করতে না পারলে কি আমাকে বের করে দেওয়া হবে?
উত্তরঃ আপনি যদি আমাদের শিক্ষার্থী হন তাহলে কখনোই আপনার উপর এরূপ নিষ্ঠুর আচরণ করা হবে না। যেহেতু আমাদের প্রতিষ্ঠান বেসরকারি সেহেতু আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্য থাকবে আপনার কোর্স শেষ করে দেওয়া।